Address

HolyCrossCollege

Tejgaon, Dhaka

History of Our College

old building 1950

হলি ক্রস কলেজের সংক্ষিপ্ত ইতিহাস

 

 

১৯৫০ সাল, ১ নভেম্বর পাঁচ জন মাত্র ছাত্রী নিয়ে হলি ক্রস কলেজের অগ্রযাত্রা শুরু হয়েছিল।  তার কয়েক বছর  আগের কথা। ১৯৪৭ সাল, দেশ বিভাগ হল। পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তান। তখন ঢাকার আর্চবিশপ   ছিলেন— পরম শ্রদ্ধেয় লরেন্স গ্রেইনার , সিএসসি। পূর্ব পাকিস্তানে মেয়েদের শিক্ষা, বিশেষভাবে উচ্চশিক্ষার বিষয়টি তাঁর কাছে একটি জরুরী বিষয় ছিল। তাই  তিনি পবিত্র ক্রুশ সংঘের (হলি ক্রস) সিস্টারদের বিশেষভাবে অনুরোধ জানালেন পূর্ব পাকিস্তানে মেয়েদের জন্য একটি কলেজ প্রতিষ্ঠার জন্য । এই গুরু দায়িত্ব অর্পিত হল  পরম শ্রদ্ধেয়া সিস্টার আগষ্টিন মারীর উপর। ১৯৫০ সালের ১ নভেম্বর থেকে তিনি দায়িত্ব  পালন শুরু করেন। এই কাজে তাঁকে বিশেষভাবে সহযোগিতা করেছেন শ্রদ্ধেয়া সিস্টার রোজ  বার্ণার্ড, সিএসসি।  ১৯৬৬ সাল পর্যন্ত তিনি নিষ্ঠার সাথে এ দায়িত্ব পালন করেন। ১৯৬৬ সালে সিস্টার যোসেফ মেরী, সিএসসি কলেজের দ্বিতীয় অধ্যক্ষারূপে দায়িত্ব পালন করেন। ১৯৭১ থেকে ১৯৭২ সাল পর্যন্ত মিসেস গার্টি আব্বাস অধ্যক্ষা ছিলেন। ১৯৭২-২০১০ সালের ৩০শে জুন পর্যন্ত এই সুদীর্ঘকাল সিস্টার মেরিয়ান টিরিজা অধ্যক্ষা হিসাবে অত্যন্ত নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন।এই অর্ন্তবর্তীকালীন  বিভিন্ন সময়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষা হিসাবে দায়িত্ব পালন করেছেন সিস্টার যোয়্যান,সিএসসি,সিস্টার রোজ বার্ণার্ড, সিএসসি, এবং সিস্টার যোসেফ মেরী, সিএসসি।বর্তমানে জুলাই ০১,২০১০ সাল থেকে অধ্যক্ষা হিসাবে দায়িত্ব পালন করছেন সিস্টার শিখা গমেজ, সিএসসি।

 

old building 1962

৬০ বছরের ঐতিহ্য নিয়ে হলি ক্রস আপন মহিমায় প্রতিষ্ঠিত।অত্যন্ত আনুষ্ঠানিকতার সাথে ১৯৭৫ সালে কলেজের রজত জয়ন্তী এবং ২০০০ সালের কলেজের সুবর্ণ জয়ন্তী পালিত হয়েছে। সময়ের সাথে তাল মিলিয়ে এগিয়ে  চলছে কলেজ। পাঁচ জন মাত্র ছাত্রী নিয়ে  যে ক্ষুদ্র আরম্ভ ছিল তার পরিসর বর্তমানে অনেক ব্যাপক। বর্তমানে ৪৫ জন দক্ষ ও  অভিজ্ঞ শিক্ষক এখানে শিক্ষা ও অন্যান্য কার্যক্রম চালিয়ে নিচ্ছেন।  একাদশ, দ্বাদশ ও পরীক্ষার্থী মিলিয়ে ছাত্রী সংখ্যা প্রায় ২৫০০।

 

১৯৬০ সালে Alumnae Association আরম্ভ হয়।   আজও পর্যন্ত তা কলেজে একটি কার্যকরী ভূমিকা পালন করেছে।

 

কলেজ শুরুর পর্যায়ে শুধু মানবিক বিভাগ ছিল ১৯৬২ সালে ঢাকা বোর্ডের অনুমোদনে এখানে বিজ্ঞান বিভাগ খোলা হয় এবং সময়ের প্রয়োজনে ২০০৫ সালে কলেজে ব্যবসায় শিক্ষা বিভাগ খোলা হয়েছে। ১৯৫৪ সালে কলেজে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে বি.এ ক্লাস ছিল। ১৯৭০ সালে তা বন্ধ করে দেয়া হয়।১৯৫২ সাল থেকে কলেজ সংলগ্ন ছাত্রীহোস্টেল ছিল। ১৯৭১ সাল পর্যন্ত  কলেজে ইংরেজি মাধ্যমে শিক্ষাদান করা হত।১৯৭২ সাল থেকে সরকারী নির্দেশ অনুযায়ী তা বাংলা মাধ্যমে পরিবর্তিত হয় এবং এখন পর্যন্ত এখানকার শিক্ষাকার্যক্রম বাংলা মাধ্যমেই সম্পন্ন হচ্ছে। ২০০৮ সালে কলেজের নবনির্মিত ভবন, অডিটোরিয়াম উদ্বোধন করা হয়েছে।

২০০৮ সাল থেকে মানসম্মত শিক্ষার চাহিদা পূরণের  লক্ষ্যে কলেজে দ্বিতীয় শিফট চালু  করা হয়।

                new building

A Brief History of Holy Cross College

Holy Cross College, a name, a living history, a beautiful and colorful tapestry of many lives! A loving family, a dynamic tradition! It has completed its 60 years!

It was the time, after the partition of the Indian Subcontinent, in 1947, the Archbishop of Dhaka, His Excellency the Most Reverend Lawrence L. Garner, CSC, requested this establishment of a Girls’ College by the Sisters of the Holy Cross. This noble and challenging task was asked of Sister Augustine Marie. On November 1, 1950, Holy Cross College officially began its journey in Dhaka, the Capital of the then East Pakistan. Sister Rose Bernard, (who had just arrived that year) was also called upon to help Sister Augustine Marie in this endeavour.

Sister Augustine Marie, the Founder and First Principal, is remembered as a woman of great vision, humanity and passion. She wanted each student of Holy Cross College to become a mature and responsible woman…. one who could contribute to society with her own knowledge, moral values, and achievements. The initial motto of the college, as indicated in our earliest Scribe, was:
“Gentle in manner
Strongly in deed.”

The College started with 5 students and now it has about 2500 students.Presently, the faculty consists of 47 teachers. At its opening, it began with the Humanities Group. Later on, the Science Group was added and very recently, in 2005, the Business Studies Group was opened. A six-storied building with a beautiful auditorium was built within the last ten years.
During these 60 years there were five Principals:  Sister Augustine Marie, Sister Joseph Mary, Mrs. Gerty Abbas, Sister Marian Teresa and the present one, Sister Shikha Gomes. There were three Acting Principals: Sister M. Rose Bernard, Sister Joseph Mary and Sister Joann Havelka. We thank the Almighty for the many Blessings on the College, and we look forward to the College’s continued growth.

Connect With Us